পটল কোর্মা রেসিপি । potol korma recipe

পটলের এই রেসিপি যদি একবার বানিয়ে খান গ্যারান্টি দিয়ে বলছি 100 বার বানিয়ে খাবেন খুব সহজ ও সিম্পল ।

Potol Korma

১ কেজি পটল / 1 kg Parwal

৫০ মিলি তেল / 50ml Oil

১/২ চা চামচ হলুদ গুঁড়ো / 1/2 tsp Turmeric Powder

১ চা চামচ নুন / 1 tsp Salt

১.৫ চা চামচ পোস্ত দানা / 1.5 tsp Poppy seeds

১০-১৫ টি কাজু / 10-15 Pices Kazu

জল / Water

২০ মিলি তেল / 20 ml Oil

২ টি তেজপাতা / 2 ea Bay Leaf

১ চা চামচ মৌরি / 1 tsp Fennel

১/২ চা চামচ জিরে / 1/2 tsp cumin

২ টি শুকনো লঙ্কা / 2 ea Whole Red Chilli

৪ টি এলাচ / 4 ed Cardamom

৩ টি মাঝারি মাপের পিয়াঁজ কুঁচি / 3 Medium Size Onion Chopped

স্বাদমত নুন / Salt to taste

২ চা চামচ আদা রসুন বাটা / 2 tsp Ginger Garlic Paste

২ চা চামচ কাঁচা লঙ্কা / 2 tsp Green Chillies

১.৫ চা চামচ হলুদ গুঁড়ো / 1.5 tsp Turmeric Powder

১.৫ চা চামচ কাশ্মিরী লঙ্কার গুঁড়ো / 1.5 tsp Kashmiri Chilli Powder

১ চা চামচ ধনে গুঁড়ো / 1 tsp Coriander Powder

১/২ চা চামচ জিরে গুঁড়ো / 1/2 tsp Cumin Powder

২ চা চামচ টমেটো বাটা / 2 tsp Tomato Paste

২ চা চামচ কাজু ও পোস্ত বাটা / 2 tsp Kazu and poppy seeds Paste

১/২ চা চামচ কাসুরি মেথি / 1/2 tsp Kasouri Methi

১/২ চা চামচ চিনি / 1/2 tsp Sugar

ধনেপাতা / Coriander Leaf

গরম মশলা / Garam Masala

১ চা চামচ ঘি / 1 tsp Ghee

আজকে আমাদের রেসিপি পটলের কোর্মা।এবার এই পটলের কোর্মা বানানোর জন্য আমি এখানে এক কেজি পটল নিয়ে নিয়েছি। পটল তাঁকে ছাড়িয়ে নেব পিলারের মাধ্যমে আপনি হয়তো নিশ্চই বুঝতে পাচ্ছেন পটলের খোসা টা আমি পুরোটা ছাড়িয়ে নিচ্ছি না।

একটু খুঁজলেই ভাবে রেখে দিলে পটলের।মধ্যে খুব সুন্দর গন্ধ আছে। আপনি যদি মনে করেন পুরোটা ছাড়িয়ে নেবেন৷ তাহলে সেটা ও করে নিতে পারেন আর অবশ্যই পটলের সামনের আর পেছনের দিকটা একটু করে বাদ দিয়ে দেবেন। আর এই একই প্রসেস আমি বাকি পটলগুলো ছাড়িয়ে নিচ্ছি।

কবে নিশ্চয়ই বুঝতে পাচ্ছেন সবকটা পটল আমরা এখানে ছাড়ানো হয়ে গেছে। এই পটলগুলোকে ভেজে নেওয়ার জন্য আমি এখানে গড়া নিয়ে নিয়েছি। আর গ্যাস্টন করে তাতে দিচ্ছি সাদা তেল।

আর তেলটা হালকা গরম হয়ে আসলে পুরোটাই আমি এখানে দিয়ে দেব। আর তারপর হালকা একটু রঙের জন্য দিয়ে দেব। হাফ চা চামচ হলুদ গুঁড়ো আর সাথে সামান্য একটু নুন। এবার গ্যাসের ফ্রেমটা মিডিয়াম রেখে খুব ভালো করে এটাকে আমাদের বেছে নিতে হবে।

আর বাজার সময়টা একটু হালকা হাতে মেশাবেন যাতে পটলগুলো ভেঙে না যায়।আর এটা যতক্ষণ ভাজা হচ্ছে আমি বাটিতে নিয়ে নিচ্ছি। দেড় চা চামচ পোস্ত আর সাথে 10 থেকে 15 কাজু।

বাদাম এবার জল দিয়ে মিনিটদশেক ভিজিয়ে রেখে ভাল করে মুখটা স্মুদ পেস্ট করে নেব। আর পটল যখনই দেখবেন প্রায় 60 পারসেন্ট মতো বুক হয়ে গেছে তখন এটাকে তুলে নিতে হবে ভাজার পরে।

যেহেতু তেলটা কমে যাবে তাই আরেকটু তেল আমি এখানে কাজ করছি। আর তাতে ফোড়ন হিসাবে দিচ্ছি তেজপাতা এক চা চামচ মৌরি আর হাফ চা চামচ জিরে। এছাড়া লাগবে শুকনো লঙ্কা আর এলাচ গ্যাসের ফ্রেমটা মিডিয়াম রেখেই একটু আপনাদের ভেজে নিতে হবে যতক্ষণ না থেকে ভাল গন্ধ বেরিয়ে আসছে আর ভাজা হয়ে গেলে অ্যাড করে দিন তিনটি মিডিয়াম সাইজের পেঁয়াজ কুচি করে কেটে নিয়ে আপনারা যদি মনে করেন এখানে পেঁয়াজের পেস্ট ব্যবহার করবেন তাহলে সেটাও করতে পারেন।

এবার এটাকে আপনাদের ততক্ষণ ভাজতে হবে যতক্ষণ না একটু ব্রাউন হয়ে আসছে তার প্রসেস টা ফাস্ট করার জন্য আমি দিয়ে দিচ্ছি। স্বাদমতো নুন এই সময় আপনারা কেসের ফ্রেমটা হাই রাখবেন।

আর যখনই দেখবেন এরকম ব্রাউন কালার চলে আসে তখন এখানে দিতে হবে আদা রসুন বাটা। আমি এখানে ঝালের জন্য ব্যবহার করছি। কাঁচা লঙ্কা আর একই সাথে এটাকে অভিযোগ নিচ্ছি। এবার আদা রসুনের কাঁচা গন্ধ চলে গেলে আমি এখানে কিছু মশলা ব্যবহার করব। একদমই ঘরোয়া মশলা রঙের জন্য হলুদ আর কাশ্মীরি লঙ্কার গুঁড়ো।

আর বাড়িয়ে নেওয়ার জন্য এক চা চামচ ধনে গুঁড়ো আর হাফ চা চামচ জিরেগুঁড়ো। এবার এই মশলাটা আপনাদের ততক্ষণ ঘষে নিতে হবে যতক্ষণ এর মধ্যে থেকে তেলটা ছেড়ে দিচ্ছে৷ এই সময় গ্যাসের টিমটা আপনারা অতি অবশ্যই লো রাখবেন যাতে সামান্য একটু জলের ছিটে দিয়ে দিতে পারেন যাতে মশলা গুলো জলে না যায় দেখতে পাচ্ছেন মশলা একদম পারফেক্ট লিক হয়ে গেছে।

এবার এখানে আমি দিয়ে দিচ্ছি টমেটো বাটা আমি এখানে টোটাল মিডিয়াম সাইজের টমেটো ভালো করে পেস্ট করে নিয়েছি এবং আপনারা যদি মনে করেন এখানে দইয়ের ব্যবহার করবেন তাহলে টমেটো কমিয়ে একশ গ্রাম .

দুই আপনারা ব্যবহার করতে পারেন আর এটা আপনাদের খুব করে নিতে হবে। স্লো ফ্রেমে টমেটোর কাঁচা গন্ধটা যদি গ্রেভিতে থেকে যায় তাহলে এর টেস্টটা কিন্তু খুবই খারাপ আসবে। তাই অতি অবশ্যই এই টমেটো টা আপনাদের ভালো করে করে নিতে হবে।

লাহোরি চানা রেসিপি । Lahori Chana / Chole Masala Recipe

যতক্ষণ এর কাঁচা গন্ধটা চলে যাচ্ছে। আর টমেটো দিয়ে একদম পারফেক্ট লিক হয়ে গেছে সেটা কীভাবে বুঝবেন দেখবেন ওয়েবসাইট থেকে এ ভাবে তেল ছাড়া শুরু করেছে। আর এই যে আপনাদের দিয়ে দিতে হবে কাজু আর পোস্তর পেস্টটা আর গ্যাসের ফ্রেমটা লড়বে কী করে নিন মিনিট পাঁচেক মতো দিয়েছি পরিমাণমতো জল।

এরপর জল দিয়ে মিশিয়ে নেওয়া হয়ে গেলেই দিচ্ছি। পটল গুলো যেগুলো আমরা আগে থেকেই রেখেছি হুঁ। আচ্ছা এখানে একটু চাইলে আপনারা কসুরি মেথি ব্যবহার করতে পারেন। এতে টেস্টটা অনেক গুণ বেড়ে যায়। এ গ্যাসের ফ্রেমটা মিডিয়াম করে এটাকে ভাল করে ফুটিয়ে নিন।

টমেটো টক ভাবটা ব্যালেন্স করার জন্য আমি এখানে সামান্য একটু চিনি ব্যবহার করছি। আর চিনিটা দেওয়ার পরে ক্যাসেটটা আপনার লক্ষ্য মিডিয়াম করে নেবেন। কারণ এখন হয়তো আপনার নিশ্চয়ই দেখতে পাচ্ছেন এটা প্রায় সেমি দেওয়া হয়েছে।

এবার ঢাকা দিয়ে কেউ করে নিন 10-12 মিনিট। এবার 10-12 মিনিট পরে আমি আপনাদের ঢাকাটা সরিয়ে দেখাচ্ছি দেখুন কত সুন্দর ভাবে তেলটা ছেড়ে দিয়েছে আর পটলগুলো এই সময় একদম পারফেক্ট নিষিদ্ধ হয়ে গেছে।

এ ফাইনালে একটু ফিনিশ করার জন্য আমি ধনে পাতা কেটে নিচ্ছি। আর ধনে পাতা দেওয়ার পরে দিয়ে দিন। সামান্য একটু গরম মশলা আর ঘি আশা করি পরের কোর্মার রেসিপি আপনাদের নিশ্চয়ই ভাল লাগবে।

একঘেয়েমি সব পটলের রেসিপি থেকে এটা একটু আলাদা তৈরি করলাম। একবার হলেও রেসিপিটা ট্রাই করে দেখার জন্য।

আর যদি এই রেসিপিটি আপনাদের ভালোলেগে থাকে আমাকে অবশ্যই কিন্তু কমেন্টে জানাতে ভুলবেন না। আমি আপনাদের কমেন্টের অপেক্ষায় থাকলাম।

ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Leave a comment