পালক পানির রেসিপি । palak paneer recipe

পালক পনির রেসিপি হয়তো আপনার বাড়িতে অনেক বাড়ি বানিয়েছেন। কিন্তু ঠিক রেস্টুরেন্টের মতো হয় না। তাই কীভাবে করলে একদম কম উপকরণ দিয়ে রেস্টুরেন্টের মতো পালক পনির আপনার বাড়িতেই বানিয়ে নিতে পারবেন সেটাই আমি আপনাদের বলবো।

Palak Paneer Recipe

৫০০ গ্রাম পনির

জল

১/২ চা চামচ বেকিং সোডা

স্বাদমতো নুন

১০ থেকে ১২ টি কাজু বাদাম

২০০ গ্রাম পালং শাক

৫ টি কাঁচা লঙ্কা

১/২ লেবুর রস

১ চা চামচ ঘি

৩ চা চামচ সাদা তেল

১ চা চামচ জিরা

২ চা চামচ রসুন কুচি

১ চা চামচ কুচোনো আদা

১/২ চা চামচ হিং

৩ টি বড়ো পিয়াঁজ কুচোনো

স্বাদমতো নুন

১/২ চা চামচ হলুদ

১/২ চা চামচ জিরা

১ চা চামচ ধনে গুঁড়ো

২ টি বড়ো টমেটো কুঁচি

১ চা চামচ কাসুরী মেথি পাতা

১/২ চা চামচ চিনি

পনির

১ চা চামচ মাখন

১ চা চামচ ক্রিম

আজকে আমাদের রেসিপি পালক পানি।তাহলে পালক পনির বানানোর জন্য সবার প্রথম আমি এখানে 500 গ্রাম মতো পনির কেটে নিচ্ছি। আপনারা চাইলে যেকোন সাইজ বা যেকোনো শেপে কেটে নিতে পারেন।

আমি এখানে একটু ছোট ছোট করে কেটে নিচ্ছি। আমি পুরোপুরি টাকাটা হয়ে গেলে পাত্রের মধ্যে আমি পনিরগুলো তুলে রাখছি। আর পানির সাথে সাথে আমি বাকি ভেজিটেবল গুলো কেটে নিয়েছি।

এগুলো আমাদের পালক পনির বানাতে কাজে লাগবে। আর ওপাশে পাত্রে জল নিয়ে গরম করে নিচ্ছি। পালংশাক গুলোকে বল করার জন্য একদম পারফেক্ট পালংশাক বল করার জন্য আপনাদের কী কী লাগবে সেটা দেখে নিন।

প্রথমেই দিচ্ছি হাফ চা চামচ মতো বেকিং সোডা এই বেকিং সোডা দেওয়ার কারণেই পালং শাকের কালার টা কিন্তু আরও অনেক বেশি ভাইব্র্যান্ট হয়ে যায় আর সাথে দিয়ে দেব এক চা চামচ নুন আর পালংশাক গুলো বল করার আগে আমি এখানে দিয়ে দিচ্ছি 10 থেকে 12 পিস কাজু আপনাদের যদি পালং শাক এতে তো ভাবটা একদমই পছন্দ না হয়।

সেক্ষেত্রে আপনারা আর একটু কাজে ব্যবহার করতে পারেন দেড় থেকে 2 মিনিট কাজগুলো বল করে নেওয়ার পরে আমি এখানে দিয়ে দিচ্ছি পালং শাক মুলো পালংশাক গুলোকে আগে থেকে ধুয়ে পরিষ্কার করে রেখেছিলাম।

এই পালংশাক গুলো যখন বড় হচ্ছে আপনাদের নিয়ে নিতে হবে পাত্রে একদম ঠান্ডা জল আইস হলে খুবই ভালো হয়। খুব বেশিক্ষণ পালকগুলোকে ব্রাঞ্চ করার দরকার নেই দেড় থেকে 2 মিনিট বয়েল হয়ে গেলে পালংশাক গুলোকে জালের মাধ্যমে তুলে একদম ঠান্ডা জলের মধ্যে দিয়ে দিতে হবে।

এভাবে করলে পালং শাকের কালার টা খুবই সুন্দর থাকে । এবার পালংশাক গুলোকে জল থেকে বের করে নিয়ে এভাবে প্রেস করে যে এক্সট্রা মাস্টার টা আছে সেটা বের করে দিতে হবে।

আর তারপর একদম ডাইরেক্ট দিয়ে তুমি যারে পেস্ট করার জন্য আর পেশ করার আগে আপনাদের এখানে দিতে হবে কয়েকটা কাঁচা লঙ্কা আর সামান্য লেবুর রস। আচ্ছা এখানে ছোট্ট টিপস লেবুর রস টা কিন্তু আপনারা অবশ্যই দেবেন কারণেই লেবুর রস দেওয়ার কারণেই পালং শাক ভালো করে মিশিয়ে পেস্ট করার সময় একদমই ফের হবে না।

আর তারপর সামান্য জল দিয়ে খুব ভাল করে পেস্ট করে নেব। দেখতেই পাচ্ছেন কাজও থাকা সত্ত্বেও কতটা সুন্দর কালার চলে এসেছে আপনাদেরও ঠিক এই ভাবে মিহি করে পেস্ট করে নিতে হবে। এবার ফাইনালে আমরা পালক পনির না বানিয়ে নেব তার জন্য কড়াইতে নিচ্ছি। এক চা চামচ মত ঘি আর দিয়ে দেবো প্রায় তিন চা চামচ মতো সাদা তেল, তেল আর ঘি টা গরম হয়ে গেলে যে জিনিস সব থেকে বেশি ইম্পরট্যান্ট সেটা দিয়ে দিচ্ছি।

প্রথমেই দিচ্ছি এক চা চামচ মতো জিরে আর দু চামচ কুচনো রসুন রেস্টুরেন্ট স্টাইল পালক পনির বানানোর জন্য আপনাদের এই জিনিস কিন্তু অবশ্যই দিতে হবে একটু নেড়েচেড়ে ভাল করে ভেজে নেওয়ার পরে তাতে দিয়ে দিচ্ছি এক চা চামচ আদা আর হাফ চা চামচ হিং এবার গ্যাসের ফ্রন্টাল করে এক থেকে দেড় মিনিট আপনাদের এটাকে খুব ভালো করে ভেজে নিতে হবে।

ভাজা হয়ে গেলে তাতে দিয়ে দেব। পেঁয়াজ কুচি আচ্ছা এখানে বলে রাখি আপনাদের কিন্তু পেঁয়াজটা খুব বেশি লাল করে ভাজতে হবে না। যখনই দেখবেন ঠিক এ রকম কালার চলে আসছে তখন তাতে দিয়ে দিতে হবে পরিমাণ মতো নুন হাফ চা চামচ হলুদ সাথে হাফ চা চামচ জিরে এক চা চামচ মতো ধনে গুঁড়ো আমার কাছে ভাল করে মশলার কাঁচা ভাবটা কাটানোর জন্য 2-3 মিনিট আগে একটু ভালো করে ভেজে নিতে হবে।

যখনই দেখবেন এই মশলা থেকে আস্তে আস্তে তা ছাড়া শুরু হচ্ছে তখনই তাতে দিয়ে দিতে হবে টমেটো কুচি আশা করি আপনারা নিশ্চয়ই দেখতে পাচ্ছেন আমি যা যা ইউজ করলাম এতক্ষণে সবাই কিন্তু ঘরে খুব ইজি অ্যাভেলেবেল এই রেসিপিটা করতে কিন্তু আপনাদের কোনোরকম অসুবিধা হবে না।

যখনই দেখবেন টমেটো ভাল করে খুব কড়া হয়ে গেছে তখন তাতে দিতে হবে পালক পেজ টা যেহেতু পালংশাক আমাদের আগে থেকেই বল করা আছে সেজন্য খুব বেশিক্ষণ সময় আমাদের এখানে লাগছে না। মিডিয়াম ফ্লেমে 5-7 মিনিট বেক করে নিলেই হবে আর একদম রেস্টুরেন্ট স্টাইল করার জন্য।

এখানে দিয়ে দিচ্ছি একটু ড্রাই কাসুরি মেথি পাতা এই পালক পনির গ্রেভি প্রায় আমাদের অলমোস্ট রেডি সামান্য তেতো ভাব কাটানোর জন্য এখানে দিয়ে দিচ্ছি হাফ চা চামচ চিনি আর ভাল করে মিশিয়ে নিয়ে দেখুন কতটা সুন্দর লাগছে।

এটা দেখতে যখনই দেখবেন এরকম তেলটা উপরে ছেড়েছে সে সময় দিয়ে দিতে হবে আমাদের কাটা পনিরগুলো এবার গ্যাসের দাম থাকে মিডিয়াম করে একটু ভালো করে একবার মিশিয়ে নেবেন।

এবার প্রায় একদম অলমোস্ট রেডি হয়েছি আমাদের পালক পনির রেসিপি আর একদম রেস্টুরেন্ট স্টাইল বানানোর জন্য ৷ এখানে আমি দিয়ে দিচ্ছি সামান্য বাটার আর সামান্য ক্রিম আপনারা চাইলে এটাকে আবদ্ধ করতে পারেন৷

বাদ দিয়ে দিলে কিন্তু একদম রেস্টুরেন্ট এর মতোই লাগবে। আশা করি এই সিম্পল পালক পনির রেসিপি আপনাদের নিশ্চয়ই ভালো লাগবে৷ আর ভালো লাগলে আমাকে কিন্তু কমেন্টে জানাতে ভুলবেন না। ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Leave a comment