নুডুলস মোমো রেসিপি। Noodles Momo Recipe

নমস্কার বন্ধুরা মোমোর নাম শুনলেই বাচ্চারা দারুণ আনন্দ পায় মোমো খেতে ভালবাসে না এমন বাচ্চা খুব কম পাওয়া যাবে। কিন্তু সবসময় চিকেন মোমো তৈরি করা পথিবীর নয় আর ভেজ মোমো খেতে ভাল লাগে না।

তাই আজকে তৈরি করে দেখাব দারুণ টেস্টি নুডলস মোমোর রেসিপি তৈরি করা যেমন সহজ খুব তাড়াতাড়ি তৈরি হয়ে যায় আর খেতেও দারুন টেস্টেই তাহলে চলুন শুরু করি সবার প্রথমে বোল নিয়ে নিয়েছি।

এরমধ্যে নিয়ে নেব এক কাপ পরিমাণে ময়দা। এখানে আমি একশ 25 গ্রাম ময়দা নিয়েছি। ময়দার মধ্যে দিয়ে দেবো 14 টি স্পুন নুন আর দিয়ে দেবো এক টেবিলস্পুন রিফাইন্ড অয়েল।

নুন তেল আর ময়দা ভাল করে মাখিয়ে নেওয়ার পর এবার অল্প অল্প করে জল অ্যাড করে সফট ডো তৈরি করে নিতে হবে। ডো টা যেন খুব বেশি নরম না হয়ে যায়। আবার খুব বেশি শক্ত না থাকে।

আমি প্রায় ওয়ান ফোর্থ কাপ জল ব্যবহার করে ময়দাটা কে মেখে নিলাম এই সুন্দর ডো তৈরি করে নিয়েছি। এবারে ভিজে কাপড় দিয়ে এই ওটাকে ঢেকে রেখে দেব। 20 থেকে 30 মিনিটে এই কাজটা কিন্তু আমাদের করতেই হবে।

এবার প্যান গরম করে তারমধ্যে নিয়ে নেব এক টি স্পুন রিফাইনড অয়েল তেল ভাল মতো গরম হয়ে গেলে ফ্রেমটা কে মিডিয়াম গুলোতে করে। এর মধ্যে দিয়ে দেব এক টি স্পুন রসুন কুচি।

রসুন তাঁকে ফ্রাই করে নেবো 10 সেকেন্ড। তারপরই এর মধ্যে দিয়ে দেবো কুচানো পেঁয়াজ কুচানো গাজর কুচানো ক্যাপসিকাম।

সবজিগুলো অ্যাড করার পর 1 মিনিট এগুলোকে ফ্রাই করে নেব। 1 মিনিট সবজিগুলোকে ফ্রাই করে নিলাম এবার এর মধ্যে অ্যাড করে দেবো জল।

দেড় কাপ পরিমাণ জল আমি অ্যাড করে দেব। তার পরে প্রেমটাকে হাই করে দেব। আই ফ্রেমে যখন জলটা ফুটতে শুরু করবে এর মধ্যে এক করে দেবো নুডলস নুডলস টা অ্যাড করার পর সব কিছুকে ভালো করে নিলাম।

এবার এর মধ্যে নুডুলসের মসলা টা অ্যাড করে দেব৷ তারপরে হাই ফ্লেমে 2-3 মিনিট এটাকে রান্না করে নেব তার ফলে নুডুলস সিদ্ধ হয়ে যাবে। সবজিগুলো সেদ্ধ হয়ে যাবে আর সঙ্গে সঙ্গে জলটাও একদম শুকিয়ে যাবে।

23 মিনিট আমি নুডলস থেকে রান্না করে নিলাম৷ এখন কিন্তু নুডুলস সিদ্ধ হয়ে গেছে ভেজিটেবল গুলো সিদ্ধ হয়ে গেছে। এই সময়ের মধ্যে দিয়ে দেবো সামান্য পরিমাণে নুন আর দিয়ে দেবো।

সামান্য পরিমাণে গোলমরিচের গুঁড়ো। তারপর সব কিছুকে ভাল করে মিক্স করে নেব। জলটা সম্পূর্ণ শুকিয়ে গেছে। তারপরও এটাকে অফ করে দেব এই নুডুলসটা পুরুষের মতো ব্যবহার করব।

তাই নুডলস সম্পূর্ণ ঠাণ্ডা হতে দিয়ে ফিরে আসছে। এবার আমি ছোট ছোট লেচি কেটে নিয়েছি ময়দা থেকে 30 মিনিট হয়ে যাওয়ার পর লুচি থেকেও কিন্তু ছোট করে লেচি তৈরি করেছি।

তারপরে লুচির মতো বেলে নেব যত পাতলা আমরা এই লুচি বেলতে পারব মোটা কিন্তু ততটাই ভাল হবে। আপনারা চাইলে শুকনো ময়দা দিয়েও এল উচিত তাঁকে বেছে নিতে পারেন একদম পাতলা করে গোল করে আমি লুচি তাঁকে বেছে নিচ্ছি।

লুচি বেলা হয়ে গেলে এবারে আমরা এর মাঝখানে দিয়ে দেবো পুর এই নুডলস টা কিন্তু ঠান্ডা অলরেডি হয়ে গেছে। এবারে হাতের আঙুলে করে সামান্য জল নিয়ে এই লুচির পরিধি বরাবর আমি দিয়ে দিচ্ছি যাতে বাইন্ডিং করতে সুবিধা হয়৷

তারপরে ঠিক এই থেকে উল্টে দিয়ে এই পাঠাতে আমি দিয়ে দেবো। তারপর ভালো করে চেপে চেপে মুখ ভাল করে সিল করে দিতে হবে।তার পরে হাত দিয়ে তুলে এইভাবে কোনটাকে আটকে দেব৷ এই ভাবে মোমো তৈরি করে কিন্তু সবথেকে সহজ যারা কোনদিনও মোমো তৈরি করেননি এইভাবে মোটা খুব ইজিলি তৈরি করতে পারবেন। তাই সহজ পদ্ধতিতে দেখিয়ে দিলাম। তা ছাড়া অনেক রকমের পদ্ধতিতে মোমো তৈরি করা যায় সেগুলো আপনারা মোমো রেসিপি বা সম্পত্তি সার্চ করলে ইউটিউবে পেয়ে যাবেন এরকম ভাবে মুলুকে আগে তৈরি করে নেবো ঠিক একই রকম ভাবে।

এবারে ফাইনালসে পেয়ে মোমো স্টিম করার জন্য সসপ্যান এর মধ্যে কিছুটা পরিমাণে জল দিয়ে গরম করতে শুরু করেছি। সসপ্যানের উপর বসিয়ে দেব ঝাঁঝরি থালা যাঁদের বাড়িতে মোমো স্টিমার নেই তারা এইভাবে মোমো তৈরি করতে পারেন।

যার মধ্যে খুব ভাল করে অয়েল ব্রাশ করে নেব। অল ব্রাশ করতে হবে কারণ মোমো গুলো হয়ে যাওয়ার পরে কিন্তু না হলে থালার গায়ে আটকে যাবে। আর তোলার সময় ভেঙে যাবে বা ফেটে যাবে।

ভালো করে তেল ব্রাশ করে নেওয়ার পর মোমো গুলোকে সাজিয়ে দেবো। একটু গ্যাপ রেখে৷ রেখে মোমোগুলো সাজাতে হবে। কারণ স্টিম হয়ে যাওয়ার পর এগুলো বেশ খানিকটা ফুলে উঠবে।

মোমোগুলো সাজিয়ে নিয়ে এবার এটাকে ঢাকা দিয়ে মিডিয়াম ফ্লেমে রান্না করব। 10 মিনিট যেহেতু পুরোটা আগে থেকেই কুক হয়েই রয়েছে নুডুলসটা তাই জন্য 10 মিনিটের মধ্যে কিন্তু মনগুলো তৈরি হয়ে যাবে।

10 মিনিট হয়ে গেছে আমাদের নুডলস মোমো একদম তৈরি আমিও এটাকে অফ করে দেবো। আর গরম গরম নুডলস মোমো আমরা সব করব। টমেটো কেচাপের সঙ্গে বাড়িতে মোমো চাটনি থাকলে মমতার সঙ্গে সার্ভ করা যেতে পারে।

আর তার সঙ্গে যদি আমরা প্লেন স্যুপ তৈরি করতে পারি তাহলে তো কথাই নেই। তৈরি হয়ে গেলো দারুণ টেস্টি নুডলস মোমোর রেসিপি যখন বাড়িতে চিকেন থাকে না বা শুধু শুধু ভেজ মোমো খেতে ইচ্ছে করে না তখন ছোটদেরকে এই ভাবে নুডলস মোমো তৈরি করে দিতে পারেন যা চটজলদি তৈরি হয়ে যায়।

আর খেতেও খুব ভালো লাগে৷ রেসিপিটা ভাল লাগলে শেয়ার করার অনুরোধ রইলো। আর এমনই নিত্য নতুন রান্নার রেসিপি আপডেট প্রতিদিন পেতে ব্লগ আপডেট থাকুন । ভালো থাকবেন, সুস্থ থাকবেন আমি আবার শুরু হবে নতুন নতুন রেসিপির সঙ্গে নমস্কার।

Leave a comment