নবাবি পনির রেসিপি । Nawabi Paneer Recipe Bengali ।

নমস্কার বন্ধুরা স্বাগতম ডেইলি এয়ারন ট্রিক রান্নাঘর. আমার আজকের রেসিপি নবাবি পনীর. ঘরে বসেই যদি নবাবি খানার স্বাদ পেতে হয়, তাহলে মাছ মাংস ছাড়াই পনির দিয়ে বানিয়ে ফেলুন এই দুর্দান্ত স্বাদের নবাবি পণীর একবার বানালেই দেখবেন বারবার বানানোর রিকোয়েস্ট আসবে. তাহলে চলুন শুরু করি.

সবার প্রথমে একটা কড়াই গরম করে তার মধ্যে নিয়ে নেবো দুই টেবিল চামচ পরিশোধিত তেল. আপনারা চাইলে ঘি তেও রান্নাটা করতে পারেন তেলটা গরম হয়ে গেলে ফ্লাম টাকে একদম লো তে করে এর মধ্যে দিয়ে দেবো একটা স্টারেনিস. একটা বড় এলাচ দিয়ে দিলাম. দিয়ে দিচ্ছি এক টুকরো ডালচিনি. দুটো ছোট এলাচ দিয়ে দিলাম. আর দিয়ে দেবো কিছুটা পরিমাণে গোলমরিচ আর লবঙ্গ এবারে এই গরম মশলাটাকে ফ্রাই করে নেবো দশ থেকে পনেরো সেকেন্ড.

এবার এর মধ্যে দিয়ে দেবো কোচানো পেঁয়াজ, দুটো মাঝারি সাইজের পেঁয়াজ কুচিয়ে নিয়েছি. সেটা দিয়ে দিলাম. পেঁয়াজটাকে ফ্রাই করবো দু মিনিট পেঁয়াজটাকে দু মিনিট ট্রাই করে নিয়েছি. এবার এর মধ্যে দিয়ে দেবো আদা. এক ইঞ্চি একটা আদার টুকরো স্লাইস স্লাইস করে কেটে নিয়েছি. সেটা দিয়ে দিলাম. দিয়ে দেবো দশ বারো কোয়া রসুন দিচ্ছি এক মুঠো কাজুবাদাম।

এবারে সব কিছুকে নাড়তে নাড়তে আরো দু মিনিট ট্রাই করবো দু মিনিট ট্রাই করা হয়ে গেলে এর মধ্যে অ্যাড করে দেবো কিছুটা পরিমাণে জল এবারে ফ্লাম টাকে হাই করে দিয়ে এটাকে চার থেকে পাঁচ মিনিট রান্না করে নেবো, তারপর ফিরে আসছি. চার পাঁচ মিনিট আমি এটাকে রান্না করে নিয়েছি. এবার এই ওভেন টাকে বন্ধ করে দেবো তারপরে এটাকে সম্পূর্ণ ঠান্ডা হতে দেবো.

সম্পূর্ণ ঠান্ডা হয়ে গেলে এবারে এই মিশ্রণটা আমি মিক্সি জারের মধ্যে নিয়ে নেব. সম্পূর্ণ মিশ্রণটা মিশ্রি যারে নিয়ে নিলাম. এর সঙ্গে অ্যাড করে দেবো চারপাশটা কাঁচালঙ্কা ঝালটা নিজেদের স্বাদ অনুসারে অ্যাড করতে হবে. আর দিয়ে দিচ্ছি টু টি স্পুন পরিমাণে পোস্ত. তারপরে সব কিছুকে ভালো করে পেস্ট করে নিয়ে ফিরে আসছি. এবারে আমি আবারো কড়াইতে চার টেবিল চামচ মতো রেফাইন তেল নিয়ে নিয়েছি আপনারা চাইলে ঘি বা বাটারে এই রান্নাটা করতে পারেন.

তেল গরম হয়ে গেলে এর মধ্যে টুকরো করে রাখা পনির ভেজে নেবো. পাঁচশো গ্রাম পনির এইরকম কিউব কিউব করে কেটে নিয়েছি. সেটাকে আমি ভেজে নেবোপনিরগুলোকে খুব বেশি ভাজার প্রয়োজন নেই. জাস্ট উল্টে পাল্টে হালকা ফ্রাই করে নিলেই চলবে. এই দেখুন পনিরগুলোকে আমি হালকা করে ফ্রাই করে নিলাম. এবারে এগুলো তেল থেকে ছেঁকে তুলে নেবো.

পনির ভেজে নেওয়ার পর ওই তেলেই ফোলন দিয়ে দেবো. হাফ টি স্পুন গোটা জিরে এই সময় কিন্তু ফ্লাম টাকে একদম লো তে রেখেছি যাতে চিরেটা পুড়ে না যায়. তারপরে এর মধ্যে দিয়ে দেবো তৈরি করে রাখা মশলার পেস্ট. এবারে নাড়তে নাড়তে আমাদের রান্না করতে হবে কিছুক্ষণ. না নাড়লে কিন্তু নিচে লেগে যাওয়ার সম্ভাবনা থাকবে এই সময় কিছু গুঁড়ো মসলা এর মধ্যে অ্যাড করে দেবো.

দিয়ে দিচ্ছি ধোনের গুঁড়ো. টু টিস্পুন. জিরের গুঁড়ো দিয়ে দেবো. এক টিস্পুন. ধোনের গুঁড়ো আর জিরের গুঁড়ো অ্যাড করার পরে আবারও একটু মিশিয়ে নিচ্ছি. নাড়িয়ে কারণ এটাকে বারবার বললাম যে একটু নাড়তে নাড়তে রান্না করতে হবে. নাহলে কিন্তু নিচে লেগে যেতে পারে. আর একটা কথা বলি এই নবাবী পনিরের বেবিটা কিন্তু হোয়াইট রেভি হবে. তাই এর মধ্যে হলুদ. বা যে কোন লঙ্কার গুঁড়ো ব্যবহার করা চলবে না ঝাল আমরা করতে যাই কাঁচা লঙ্কা দিয়ে সেই ঝালটা করতে হবে. ভালো করে মিক্স করে নেওয়ার পর আবারও এর মধ্যে দিয়ে দিচ্ছি হাফ টি স্পুন মত নুন.

আর এক টি স্পুন চিনি দিয়ে দেবো. তবে নুন আর চিনির পরিমাণটা কিন্তু নিজেদের স্বাদ অনুসারে অ্যাড করতে হবে. তারপরেতারপরে আবারও নাড়তে নাড়তে ডেকে রান্না করবো কিছুক্ষণ. প্রায় তিন মিনিট মতো নাড়তে নাড়তে আমি রান্না করে নিয়েছি অ্যাড করে দেবো টক দই. ওয়ান থার্ড কাপ পরিমাণে টক দই আমি দিয়ে দিলাম. এখানে প্রায় সত্তর গ্রাম মতো টক দই আমি অ্যাড করেছি.

টক দই দেওয়ার পরে আরো তিন মিনিট রান্না করবো নাড়তে নাড়তে. যতক্ষণ না মশলা থেকে তেল ছাড়তে শুরু করছেমশলাটাকে কষানো কমপ্লিট. মশলা থেকে তেল ছাড়তে শুরু করে দিয়েছে. পাঁচ মিনিট আমি মশলাটাকে কষিয়ে নিলাম. এবার এর মধ্যে অ্যাড করে দেবো দুধ. দুধের মধ্যে আমি এক চিমটি কেশর ভিজিয়ে রেখেছিলাম সেই কেশর শুদ্ধ দুধই এর মধ্যে দিয়ে দিলাম. এই রান্নায় কিন্তু আমরা জল ব্যবহার করবো না.

দুধ দিয়েই গ্রেভিটা তৈরি করবো. দুধ দেওয়ার পর এর মধ্যে অ্যাড করে দেবো ভেজে রাখা পনিরগুলো পনিরগুলো অ্যাড করার পর এবারে আমি ফ্লাম টাকে হাই করে দেবো. তারপর গ্রাভিডে এ যখন ফুটতে শুরু করবে এটাকে ঢাকা দিয়ে লো ফ্লেমে রান্না করবো পাঁচ মিনিট. তারপর ফিরে আসছি পাঁচ মিনিট হয়ে গেছে.

এবারে আমি এর মধ্যে অ্যাড করে দেবো. এক টিস্পুন কসুরি মেথি. যেটা আমি শুকনো কড়াইতে হালকা রোস্ট করে ক্রাশ করে নিয়েছি. আর ফাইনালি দিয়ে দেবো দুই ডবল স্পুন ফ্রেশ ক্রিম তারপরে ভালো করে এটাকে মিক্স করে নিয়ে ওভেনটাকে অফ করে দেবো ব্যাস. তাহলেই তৈরি হয়ে যাবে দারুন টেস্টি নবাবে পনির. যেটা আমরা গরম গরম রুটি, পরোটা, কুলচা,যে কোনো পোলাও এর সঙ্গে সার্ভ করতে পারি.

রেসিপি টা ভালো লাগলে লাইক ও শেয়ার করার অনুরোধ রইলো. ভালো থাকবেন, সুস্থ থাকবেন.

1 thought on “নবাবি পনির রেসিপি । Nawabi Paneer Recipe Bengali ।”

Leave a comment