লাহোরি চানা রেসিপি । Lahori Chana / Chole Masala Recipe

নমস্কার বন্ধুরা, ওয়েলকাম টু ইন্ডিয়ান রেসিপি লাহোরি ছানার সঙ্গে বাড়িতে কোনও ছোট খাটো অনুষ্ঠান বা স্পেশাল দিনে লাহোরি জানা গরম গরম রুটি পরোটা বা কুলচা নান এর সঙ্গে সার্ভ করা যেতে পারে৷ যেটা খেতে হবে দুর্দান্ত তাহলে চলুন শুরু করি।

সবার প্রথমে নিয়ে নিয়েছি আড়াইশ গ্রাম কাবুলিচানা সারা রাত ধরে জলে ভিজিয়ে রেখেছি। মিনিমাম 8 ঘণ্টা কিন্তু ভিজিয়ে রাখতে হবে। এবারে এই ছানাগুলোকে আমি 1:00 প্রেশার কুকারের মধ্যে নিয়ে নেব। তার পরে সিদ্ধ করে নিতে হবে। সমস্ত জানাটা প্রেশার কুকারের মধ্যে নিয়ে৷ তারপরের মধ্যে দিয়ে দেবো জল একটু বেশি পরিমাণে জল দিচ্ছি।

কারণ আমি এই চাল সিদ্ধ করার জলটাই রান্নাতে ব্যবহার করব। আমি প্রায় এক লিটার মতো জল দিয়ে দিলাম এই কাবুলি ছোলা সিদ্ধ করা সময়ের মধ্যে দিয়ে দেবো অল্প একটু ডাল চিনি।

2:00 ছোট এলাচ সামান্য পরিমাণে গোলমরিচ আর লবঙ্গ দিয়ে দিলাম দিয়ে দেবো। হাফ টি স্পুন নুন এক চিমটি মতন বেকিং সোডা দিয়ে দেবো আর দিয়ে দিচ্ছি এক টিস্পুন রিফাইন্ড অয়েল এবার প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে কাবুলিচানা টা ভালো করে সিদ্ধ করে নেব।

তারপর ফিরে আসছি প্রায় 5:06 সিটি দিয়ে আমি প্রেসার কুকারে জানা সিদ্ধ করে নিলাম আর সি দেওয়ার পরে কিন্তু সেটাকে নর্মালি রিলিজ হতে দিয়েছি। আলাদা করে 12 করে দিইনি এবারেই চান না সিদ্ধ থেকে কিছুটা পরিমাণে। আমি 1:00 মিষ্টি ছোট্ট ঘরের মধ্যে নিয়ে নেব।

তার পরে যে জলে আমি সিদ্ধ করুন সিদ্ধ করার জলটা দিয়ে 1:00 স্মুথ পেস্ট তৈরি করে নেব তারপর চলে যাব রান্নাতে এবার প্যান গরম করে তারমধ্যে নিয়ে নেব। রিফাইন্ড অয়েল প্রায় ফোর টেবিল স্পুন রিফাইন্ড অয়েল নিয়ে নিলাম। তবে আপনারা চাইলে এই রান্নাটা ঘিতেও করতে পারেন।

তেল গরম হয়ে গেলে এরমধ্যে ফোড়ন দিয়ে দেবো হাফ টিস্পুন গোটা জিরে ফোড়ন টাকে ফ্রাই করে নেবো 510 সেকেন্ড। তারপর এর মধ্যে দিয়ে দেবো। পেঁয়াজ বাটা 1:00 বড় সাইজের পেঁয়াজ বেটে নিয়েছি সেটা দিয়ে দেবো পেঁয়াজটা কে মিডিয়ামে করে ফ্রাই করব 5-7 মিনিট।

প্রায় 7 মিনিট পেঁয়াজটা কে ফ্রাই করে নিলাম এবার এর মধ্যে দিয়ে দেবো আদা রসুন বাটা দু টি স্পুন দিয়ে দিলাম। তারপরে আবারো এটাকে 3 মিনিট নাড়তে নাড়তে তাই করব।

হুঁ 3 মিনিট ফ্রাই করে নিয়েছি। এবার এর মধ্যে কিছু গুঁড়োমশলা অ্যাড করবো দিয়ে দিচ্ছি জিরের গুঁড়ো এক টি স্পুন ধনের গুঁড়ো দিয়ে দেবো। দু টি স্পুন লঙ্কার গুঁড়ো দিয়ে দিচ্ছি এক টিস্পুন।

মসলাগুলো অ্যাড করার পর ভাল করে মিক্স করে নিলাম নেড়েচেড়ে এবারে প্রেমটাকে একদম লো তে করে। এর মধ্যে দিয়ে দেবো একশ গ্রাম টক দই দই দেওয়ার পরে আবার এটাকে নাড়তে নাড়তে রান্না করব 2-3 মিনিট।

এই সময়ে দিয়ে দেব৷ স্বাদ অনুসারে নুন আমি হাফ টিস্পুন দিলাম আপনারা নিজেদের স্বাদ অনুসারে নুন অ্যাড করবেন। 23 মিনিট নাড়তে নাড়তে রান্না করে নিলাম মশলা কষানো কমপ্লিট। এবার আমি সিদ্ধ করা কাবুলিছোলা টার মধ্যে অ্যাড করে দেব। তার পরে মসলার সঙ্গে নাড়তে নাড়তে রান্না করব।

আর এই সময়ে দিয়ে দেব৷ যে কাবুলি চানার পেস্ট আমি তৈরি করে রেখেছিলাম সেটা। তার পরে প্রেমটাকে মিডিয়ামে করে নাড়তে নাড়তে রান্না করবো 1 মিনিট।

1 মিনিট নাড়াচাড়া করে রান্না করে নিলাম এবার এর মধ্যে দিয়ে দিচ্ছি এক টিস্পুন চিকেন কারি মশলা এটা কিন্তু অপশনাল। তবে লাহোরি জানাতে এই চিকেন মশলা কিন্তু 1:00 টিপস বলতে পারেন এটা দিলে খুবই ভাল টেস্ট হবে।

আরও 1 মিনিট নাড়াচাড়া করার পর এর মধ্যে অ্যাড করে দেব জল মিক্সির বাটিতে ধুয়ে আমি জল ট্যাগ করে দিচ্ছি। আর আমি কিন্তু চানা সেদ্ধ করা জলটা এই রান্নাতে ব্যবহার করব। প্রয়োজনমতো জল দিয়ে দেবো কারণেই কাবুলি চানার গ্রেভিটা কিন্তু খুব তাড়াতাড়ি ঘন হয়ে যায়। সেজন্য বুঝে শুনে আমাদের জল দিতে হবে।

এবারে যে গ্রেভিটা হাই ফ্লেমে ফিরতে শুরু করবে এর মধ্যে অ্যাড করে দেব 2:00 3:00, কাঁচা লঙ্কা চিরে নিচ্ছি যেগুলো তার পরে ফিল্মটাকে একদম লো তে করে তাকে ঢাকা দিয়ে দেব। 10 মিনিট পর ফিরে আসছি 10 মিনিট হয়ে গেছে।

আমাদের লাহোরি ছাড়াও কিন্তু একদম রেডি। এ 12 ফাইনালে আমি এর মধ্যে দিয়ে দেবো। 14 টি স্পুন গরম মশলার গুঁড়ো। তারপরে হালকা মিক্স করে অভিনেতাকে অফ করে দেবো। তারপর গরম গরম রুমালি রুটি এমনি রুটি বা পরোটা কুলচা না এগুলোর সঙ্গে লাহোরি চান। আসল করবো বাড়িতে যে কোনও ছোটখাটো অনুষ্ঠানে কিন্তু এ লাহোরি চানে আপনারা সার্ভ করতে পারেন আশা করি সবার খুব ভাল লাগবে রেসিপি ভালো লাগলে লাইক ও শেয়ার করার অনুরোধ রইলো। আর এমনই নিত্য নতুন রান্নার রেসিপি।

ভালো থাকবেন, সুস্থ থাকবেন ।

1 thought on “লাহোরি চানা রেসিপি । Lahori Chana / Chole Masala Recipe”

Leave a comment