কচু চিংড়ি রেসিপি । Kochu Chingri Recipe In Bengali

সবার প্রথমে কড়াইতে কিছুটা পরিমাণে জল গরম করতে দেব। জলটা ফুটতে শুরু করবে তার মধ্যে দিয়ে দিচ্ছি টুকরো করে কেটে রাখা গাটি কচু এ রকম দু টুকরো করে কেটে নিয়েছি।

এখানে আমি পাঁচশ গ্রাম গাটি কচু নিয়েছি৷ এটাকে আমরা ভাপিয়ে নেব বা অর্ধেক সিদ্ধ করে নেব। এই গাটি কচু গুলো কে মিনিট পাঁচেক মিডিয়াম টু হাই ফ্লেমে সিদ্ধ করে নিয়ে ফিরে আসছি মিনিট পাঁচেক গাটি কচু গুলোকে সিদ্ধ করে নিয়েছি।

এবারও এটাকে অফ করে দেবো আর জলটা ঝরিয়ে নেব তারপর ফিরে আসছি।নিয়ে নিয়েছি তিনশ গ্রাম চিংড়ি মাছ ভাল করে ধুয়ে নিয়েছি চিংড়ি মাছের মধ্যে দিয়ে দেবো মান্থার টি স্পুন।

আর দিয়ে দিচ্ছি হাফ টিস্পুন হলুদ গুঁড়ো নুন আর হলুদ থেকে মাকে নিয়ে চলে যাব পরের স্টেপে।

এবার কড়াইতে দুই টেবিল স্পুন সরষের তেল নিয়ে ভালো মতো গরম করে নিয়েছি। তেল ভাল মতো গরম হয়ে গেলে ফ্রেমটা কে মিডিয়ামে করে। এর মধ্যে ভেজে নেব আলু বড় সাইজের আলু ডুমো ডুমো করে কেটে নিয়েছি এটাকে ভেজে নেব।

আলু ভাজার সময় দিয়ে দেবো সামান্য পরিমাণে নুন আর দিয়ে দেবো সামান্য পরিমাণে হলুদ গুঁড়ো আলু টাকে ভালো করে উল্টেপাল্টে ভেজে নিতে হবে, আলু ভাজা হয়ে গেছে এবার এগুলোকে তেল থেকে তুলে নেব।

আলু ভেজে নেওয়ার পর এবার ফ্রেম থেকে হাইতে করে। এর মধ্যে ভেজে নেব চিংড়ি মাছ, চিংড়ি মাছগুলো সবটা একসঙ্গে দিচ্ছি না।

আমি দু বারে ভেজে নেব। অল্প অল্প করে খেয়াল রাখতে হবে চিংড়ি মাছগুলো বেশি সময় ধরে ভাজবেন না। তাহলে রাবারি হয়ে যাবে 4050 সেকেন্ড মাছগুলো ভেজে নিয়ে গুলোকে তুলে নেব।

এই ভাবে সম্পূর্ণ চিংড়ি মাছ ভেজে নিতে হবে।চিংড়ি মাছ ভেজে নেওয়ার পর ওই তেলেই গাটি কচু গুলো কে ভেজে নিতে হবে। 23 মিনিট হাই ফ্লেমে গাটি কচু গুলো কে ভেজে নিলাম। এবার এ গুলোকে তুলে নেব।

এবারে কড়াইতে আরও দুই টেবিলস্পুন তেল অ্যাড করেছি। সেটা কেলতে রেখে এর মধ্যে ফোড়ন দিয়ে দেবো গোটা জিরে হাফ স্পুন গোটা জিরে দিয়ে দিলাম ফোনটা কে ট্রাই করবো। 10 থেকে 15 সেকেন্ড।

তারপর এর মধ্যে দিয়ে দেবো কুচানো পেঁয়াজ বড় সাইজের পেঁয়াজ কুচিয়ে নিয়ে সেটা দিয়ে দিলাম, পেঁয়াজ থাকে তাই করব লো ফ্লেমে 5 মিনিট তারপর ফিরে আসছি পেঁয়াজ থেকে 5 মিনিট ফ্রাই করে নেওয়ার পর এর মধ্যে দিয়ে দেবো আদা বাটা দু টি স্পুন আদা বাটা দিয়ে দিলাম আদাবাটা অ্যাড করে আরও 1 মিনিট মতো নেড়ে চেড়ে ফ্রাই করব।

1 মিনিট পরে এর মধ্যে এক করে দেবো টমেটো কুচি বড় সাইজের টমেটো কুচি নিয়েছি সেটা দিয়ে দিলাম। এ বারে কিছু গুঁড়োমশলা অ্যাড করবো।

ধনে গুঁড়ো দিয়ে দিচ্ছি এক টিস্পুন জিরে গুঁড়ো দিয়ে দেবো দু টি স্পুন লঙ্কার গুঁড়ো দিয়ে দিচ্ছি এক টিস্পুন কাশ্মীরের চিলি পাউডার কাজের জন্য দিয়ে দেব এক টি স্পুন। তবে ঝালটা নিজেদের স্বাদ অনুসারে এক করতে হবে।

হলুদ গুঁড়ো দিয়ে দিচ্ছি হাফ টিস্পুন আর এক টিস্পুন নুন দিয়ে দেব মশলার মধ্যে কিছুটা পরিমাণে জল এক করে মশলাটাকে ভাল করে কষিয়ে নিতে হবে। ফ্রেমটা কেলতে রেখেই পাঁচ মিনিটের জন্য এটাকে আমি ঢেকে দেবো।

যাতে টমেটো একদম গলে যায়। মসলাটা ভালোমতো ঘষে যায়। 5 মিনিট হয়ে গেছে মসলা কষানো কমপ্লিট জলটা একদম শুকিয়ে গেছে টমেটো গলে গেছে আর মশলা থেকে তেল বেরোতে শুরু করেছে।

এই সময় ফ্লেম তাকে হাই করে দেবো আর ভেজে রাখা আলু গাটি কচু আর চিংড়ি মাছ টা অ্যাড করে দেব হাই ফ্লেমে 1 মিনিট নাড়তে নাড়তে সব কিছুকে রান্না করব।

মশলার সঙ্গে সবকিছু দিয়ে কষিয়ে নেব এর মধ্যে অ্যাড করে দেবো জল একটু বেশি পরিমাণ জল দিতে হবে কারণ যেরকম আমরা গ্রেভি রাখতে চাই সেই পরিমাণ জল দেব আর খেয়াল রাখতে হবে গাটি কচু কিন্তু বেশ খানিকটা জল অ্যাবসর্ভ করে নেয় ।

তাই জন্য ঝোলটা একটু বেশি পরিমাণে দিতে হবে। হুঁ যদি ফুটতে শুরু করবে তখন সেটাকে একদম লো তে করে ঢাকা দিয়ে রান্না করব। 10 মিনিট তারপর ফিরে আসছি। 10 মিনিট হয়ে গেছে। আমাদের দেখে নিতে হবে। আলু সিদ্ধ হয়েছে কি না।

আলু কিন্তু ভাল মতো সিদ্ধ হয়ে গেছে। এবারে ফাইনালে আমি এর মধ্যে দিয়ে দেবো। হাফ টি স্পুন, চিনি স্বাদ থেকে ব্যালেন্স করার জন্য। আর সবশেষে দিয়ে দিচ্ছি হাফ টিস্পুন গরম মশলার গুঁড়ো একটু নাড়াচাড়া করেই অভিনেতাকে অফ করে দেব।

ব্যাস তাহলেই তৈরি হয়ে গেল চিংড়ি মাছ দিয়ে দারুণ সুস্বাদু গাটি কচুর তরকারি এই চিংড়ি মাছ দিয়ে গাটি কচুর তরকারি কিন্তু বহু পুরনো রান্না যেটা গরম গরম ভাতের সঙ্গে খেতে দারুণ লাগে এই সিজনে একবার গাটি কচু এনে আপনারা বাড়িতে তৈরি করতে পারেন আশা করি সবার ভালো লাগবে।

Leave a comment