চিকেন ভুনা রেসিপি । chicken bhuna masala in bangla

পরোটার সাথে এরকম চিকেন হলে আশা করি আর কিছু লাগবে না। খুব সহজ ঘরোয়া উপকরণ দিয়েই এই রেসিপিটা ।

Chicken Bhuna Masala Ingradient

১ কেজি চিকেন / 1 kg Chicken

স্বাদমত নুন / Salt to taste

১/২ চা চামচ হলুদ গুঁড়ো / 1/2 tsp Turmeric Powder

১/২ চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো / 1/2 tsp Kashmiri Chilli Powder

২০০ গ্রাম টকদই / 200g Curd

২ টি মাঝারি মাপের টমেটো / 2 Medium Size Tomato

১০-১৫ টি রসুনের কোয়া / 10-15 Garlic Cloves

২ চা চামচ পাতলা করে কাটা আদা / 2 tsp Ginger Slice

৯-১০ টি কাঁচা লঙ্কা / 9-10 Green Chillies

জল / Water

৩০ মিলি তেল / 30 ml Oil

৩-৪ টুকরো দারচিনি / 3-4 Pices of Cinnamon

৩ টি তেজপাতা / 3 ea Bay Leaf

৪ টি এলাচ / 4 ea Cardamom

৪ টি লবঙ্গ / 4 ea Long

১ চা চামচ মৌরি / 1 tsp Fennel

৩ টি শুকনো লঙ্কা / 3 ed Dry Red Chillies

গ্রাম পাতলা করে কাটা পিয়াঁজ / 300g Onion Slice

স্বাদমত নুন / Salt to taste

১ চা চামচ হলুদ গুঁড়ো / 1 tsp Turmeric Powder

১ চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো / 1 tsp Kashmiri Chilli Powder

১ চা চামচ জিরে গুঁড়ো / 1 tsp Cumin Powder

১.৫ চা চামচ ধনে গুঁড়ো / 1.5 tsp Coriander Powder

৩ টি শুকনো লঙ্কা / 3 ea Whole Red Chillies

১ টি স্টার অ্যানিস / 1 tsp Star Anise

১ চা চামচ গোটা ধনে / 1 tsp Whole Coriander

১ চামচ গোটা গোলমরিচ / 1 tsp Whole Black Pepper Corn

১ টি জয়ত্রী / 1 ea Mace

বাড়িতে তৈরি ভুনা মশলা / Home Made Bhuna Masala

কুচনো ধনেপাতা / Chopped Coriander Leaf

আমি এখানে নিচ্ছি এক কেজি চিকেন চিকেনের পিসগুলো এরকম বড় ঘড়ি নিয়ে নেবেন। এটা কে ম্যারিনেট করে নিতে হবে। স্বাদমতো নুন হাফ চা চামচ হলুদ গুঁড়ো।

হাফ চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো আর সবশেষে লাগবে দুইশ গ্রাম ফেটিয়ে নেওয়া টক দই। এই সবকিছু আমাদের ভালো করে মিশিয়ে নিতে হবে।

তাহলে দেখতে পাচ্ছেন আমি খুব ভালো করে মিশিয়ে নিয়েছি৷ এ চিকেন টাকে আপনাকে রেখে দিতে হবে মিনিমাম 20-25 মিনিট মতো বেস্ট আপনাদের বানিয়ে নিতে হবে তার জন্য মিডিয়াম সাইজের টমেটো কে আমি এরকম রাফি কেটে নিচ্ছি।

আর কাটা হয়ে গেলে সেটাকে আমি ডাইরেক্টলি মিক্সিতে নিয়ে নিচ্ছি। তার সাথে দিচ্ছি 10 থেকে 15 রসুনের কোয়া কয়েকটা আদা কুচি আর ঝাল এর জন্য 9 থেকে 10 কাঁচা লঙ্কা। তারপর সামান্য জল দিয়ে তাকে ভালো করে পেস্ট করে নেব। এ চিকেনটাও করার জন্য আমি এখানে কড়াই নিয়ে নিচ্ছি।

চিংড়ি মাছের রেসিপি আলু দিয়ে দেখুন কত সহজ বানানো | chingri macher recipe in bangla |

আর তারপর গ্যাসের ফ্লেম জন করে আমি এখানে দিয়ে দেব। সাদা তেল আর তেল যখনই দেখবেন একটু গরম হয়ে গেছে তখন এখানে দিতে হবে কিছু গোটা গরম মসলা গরম মসলা থেকে ফ্লেভারটা ছেড়ে দিলেই দিতে হবে এক চা চামচ মৌরি আর সাথে ।

শুকনো লঙ্কা এবার তিনশ গ্রাম পেঁয়াজ আমি একদম পাতলা পাতলা করে কেটে এখানে দিয়ে দিচ্ছি। আর হাতে অবশ্যই একটু নুন দিয়ে দেবেন যাতে পেঁয়াজ তাড়াতাড়ি ভাজা হয়ে যায়। আচ্ছা এবার এখানে বলে রাখি, পেঁয়াজটা আপনাদের খুব ভালো করে ভেজে নিতে হবে। মানে ততক্ষণ ভাজতে হবে যতক্ষণ না পেঁয়াজটা একদম লাল হয়ে আসছে।

মোটামুটি হাই ফ্লেমে 7-8 মিনিট লাগবে। এই পেজ টা আপনাদের ভেজে নিতে। আর যখনই দেখবেন পেঁয়াজের কাজটা ঠিক এরকমই চলে এসেছে তখন এখানে দিতে হবে এক চা চামচ হলুদ গুঁড়ো এক চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো আর দেওয়ার সময় অতি অবশ্যই এর ফ্রেমটা একদম লো রাখবেন না হলে মসলা গুলো কিন্তু চলে যাওয়ার সম্ভাবনা থাকবে। আর যখনই দেখবেন হলুদের কাঁচা গন্ধটা চলে গেছে তখন এখানে দিতে হবে টমেটোর পেস্টটা।

আশা করি নিশ্চয়ই দেখতে পাচ্ছেন এখন গ্রামের কালার টা কতটা সুন্দর এসছে। আর এ রকম আরও অনেক প্রসেস আমি শেয়ার করেছি। দেখতে পাচ্ছেন টমেটো এতক্ষণে ভাল ভাবে খুন হয়ে গেছে।

আর তেলটা ছেড়ে দিয়েছে৷ ঠিক এই স্টেজ আপনাদের দিয়ে দিতে হবে জিরে গুঁড়ো আর এক চা চামচ ধনে গুঁড়ো এবার একবার ভালো করে মিশিয়ে দিতে হবে ম্যারিনেট করা চিকেন টা। গ্যাসের ফ্রন্টাল তো মিডিয়াম রেখে এবার এটাকে আপনাদের মিশিয়ে নিতে হবে।

আর এটা আপনাদের দিয়ে দিতে হবে। স্বাদ মতো নুন এই রেসিপিতে আমরা কোনও রকম জল ব্যবহার করব না। ঢাকা দিয়ে তাঁকে স্লো ফ্রেমে আপনার করে নিতে হবে 10-15 মিনিট। আর এখানে বলে রাখি এর কিচেন আমি যে ওটসের গুঁড়ো ব্যবহার করি তাহলে আমি ডেসক্রিপশন দিয়ে রেখেছি।

অ্যামাজন থেকে সেটা আপনারা এই যে কিনে নিতে পারবেন। আর এটা যতক্ষণ খুঁজছে খুব সহজে আমি ভুনা মশলা আপনাদের বানিয়ে দেখাচ্ছি তার জন্য শুকনো খোলায় ভেজে নিতে হবে শুকনো লঙ্কা স্টার আনিজ এক চা চামচ গোটা ধনে এক চা চামচ গোটা গোলমরিচ আর যাবে থ্রি লো ফ্লেমে এক থেকে দেড় মিনিট আগে আপনাদের ভালো করে ভেজে নিতে হবেহলে ঠাণ্ডা করে আপনারা পাউডার করে নেবেন।

আরে বাসে দেখুন চিকেন টা থেকে বেশ অনেকটাই জল ছেড়ে দিয়েছে। আর চিকেন টা এখানে প্রায় 60 পারসেন্ট মতো কুক হয়ে গেছে। এবার যে আমরা বনাম ওরা বানিয়েছিলাম সেটা এখানে দিয়ে দেব।আর দেওয়া হয়ে গেলে আরও 10-15 মিনিট ভাল করে আপনাদের কষিয়ে নিতে হবে। দেখবেন গ্রামের কালার টা আস্তে আস্তে চেঞ্জ হওয়া শুরু হবে।

এবার 7-8 মিনিট পরে দেখবেন গ্রেভিটা প্রায় অনেকটাই কমে আসবে৷ আর চিকেনের রংটাও কিন্তু খুব সুন্দর আসবে।আশা করি নিশ্চয়ই দেখতে পাচ্ছেন চিকেনটা। কিন্তু এখন 100 পারসেন্ট বুক হয়ে গেছে।

আর ফাইনালে ফিনিশ করুন ধনেপাতা দিয়ে। আশা করি এই সহজ রেসিপিটি আপনাদের নিশ্চয়ই ভাল লাগবে।

আর ভালো লাগলে প্রতিবারের মতো আমাকে কিন্তু কমেন্টে জানাতে ভুলবেন না। ভালো থাকবেন সুস্থ থাকবেন।

1 thought on “চিকেন ভুনা রেসিপি । chicken bhuna masala in bangla”

Leave a comment